প্রতিযোগিতার ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা | বাংলা সংলাপ রচনা | Bangla Sanglap Rachana

bangla-sanglap-rachana-between-two-friends-on-advantages-and-disadvantages-of-competition


প্রিয় ছাত্রছাত্রীরা, পঠন পাঠন অনলাইন এর ওয়েবসাইটে তোমাদের স্বাগত জানাই | আজকের এই পোস্টে আমরা আলোচনা করেছি প্রতিযোগিতার ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ । 

❑ প্রতিযোগিতার ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে একটি সংলাপ রচনা করো ।

উত্তর :

প্রতিযগিতার ভালোমন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ 

প্রথম বন্ধু : কাল শুনলাম আমাদের পাড়ার একটি মেয়ে উচ্চমাধ্যমিকে আশানুরূপ ফল না করতে পেরে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেছিল। তুমি কিছু শুনেছ?

দ্বিতীয় বন্ধু : হ্যাঁ, কথাটা সত্যি। খুব খারাপ লাগলো শুনে। ছোটো থেকেই বাচ্চা গুলোর মনে প্রতিযোগিতার চিন্তা চাপিয়ে দেওয়া হচ্ছে যে তাদের মানসিক বিকাশই হচ্ছে না। এই তীব্র মানসিক চাপ সহ্য করতে না পেরে তারা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছে এবং আত্মহত্যাকেই বাঁচার পথ হিসেবে ভেবে নিচ্ছে। 

প্রথম বন্ধু : কিন্তু প্রতিযোগিতা বিষয়টা খারাপ নয়। তাকে ভুল ক্ষেত্রেও বা ভুল উপায়ে প্রয়োগ করার ফলে সমস্যাগুলি সৃষ্টি হচ্ছে। কারণ "ডারউইনের যোগ্যতমের উদবর্তন তত্ত্ব" এর কথা। প্রতিযোগিতা যখন বেঁচে থাকার প্রয়োজনীয় অঙ্গ তখন তা বাধ্যতামূলক কারণ এই প্রতিযোগিতায় একটি মানুষের ভেতরের প্রতিভাকে বাইরে বের করে আনে,সে লড়াই করতে শেখে। মানুষকে সচেতন ও দায়িত্বশীল করে তোলে। মানুষ তৈরি করে।

দ্বিতীয় বন্ধু : ঠিকই বলেছো, কিন্তু এই প্রতিযোগিতায় জয় লাভ করতে গিয়েই মানুষ বিপদের মুখে পড়ে। বিশেষত শিক্ষার্থীদের ক্ষেত্রে তা ভয়াবহ হয়ে ওঠে। এবং প্রতিযোগিতায় টিকতে না পারলে তারা মানসিকভাবে ভেঙে পড়ে এবং আত্মহত্যার পথ বেছে নেয়। 

প্রথম বন্ধু : আসলে আধুনিক সমাজে মানুষের এই ক্রমবর্ধমান চাহিদা, সাধ এবং সাধ্যের মধ্যে একটি বিশাল ফারাক তৈরি করে দেয় তারপরে সামাজিক মানরক্ষার জন্য এই প্রতিযোগিতাই মানুষকে ধ্বংসের মুখে ঠেলে দেয়।

দ্বিতীয় বন্ধু : সেজন্য এমন ঘটনা ঘটে চলেছে আরো ঘটবে।

প্রথম বন্ধু : এর জন্য প্রয়োজন অভিভাবকদের আরও একটু সতর্ক থাকা এবং ছেলেমেয়েদের  উপর অধিক পরিমাণে চাপ সৃষ্টি না করা। 



pothon-pathon-online-telegram-channel
অন্যান্য প্রবন্ধ রচনার আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল জয়েন করুন

 

আমাদের এই প্রয়াস আপনাদের ভালো লেগে থাকলে আমাদের সাহায্য করতে পারেন | আমাদের সাহায্য করতে নীচের DONATE বাটনে ক্লিক করুন |

DONATE/button/#0a02b0


তোমাদের কোনো প্রশ্ন বা মতামত থাকলে তা তোমরা এই পোস্টের নিচে থাকা কমেন্ট বক্সে জানাতে পারো ।

আমাদের লেটেস্ট পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ জয়েন করতে পারো । আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক কর: Pothon Pathon Facebook Page

 

আমাদের Telegram Channel এ জয়েন হতে পাশের লিংক এ ক্লিক করন: Pothon Pathon Telegram

এছাড়া অন্যান্য প্রশ্নের উত্তর পেতে আমাদের মেল করতে পারো | আমাদের মেল আইডি হল: pothonpathononline@gmail.com

 

Tags: Madhyamik Suggestion 2023 Bengali, WBBSE Madhyamik Bengali Sanglap Rachana Suggestions 2023, sanglap rachana in bengali, Madhyamik Rachana Suggestions, মাধ্যমিক বাংলা সংলাপ রচনা : প্রতিযোগিতার ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ, মাধ্যমিক সংলাপ রচনা সাজেশনস 2023 PDF, প্রতিযোগিতার ভালো মন্দ নিয়ে দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা, দুই বন্ধুর মধ্যে সংলাপ রচনা, মাধ্যমিক বাংলা সংলাপ রচনা, মাধ্যমিক বাংলা সাজেশনস ২০২৩, মাধ্যমিক বাংলা নির্মিতি সাজেশনস 2023
 
 © Pothon Pathon Online

0/Post a Comment/Comments

Please put your valuable comments.

Previous Post Next Post