Current Affairs in Bengali 28 December, 2022 | Pothon Pathon Online

 daily-current-affairs-in-bengali-28-december-2022

প্রিয় ছাত্রছাত্রীরা, পঠন পাঠন অনলাইন এর ওয়েবসাইটে তোমাদের স্বাগত জানাই | আজকের এই পোস্টে আজকের বাংলা কারেন্ট অ্যাফেয়ার্স (Daily Current Affairs in Bengali) দেওয়া হল ।

Current Affairs in Bengali

28 December 2022

❑ সম্প্রতি ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে নতুন একটি নক্ষত্রের নামকরণ করা হল । পৃথিবী থেকে নক্ষত্রটির দূরত্ব 392.01 আলোকবর্ষ । 
Star named after former PM Atal Bihari Vajpayee
Photo: International Space Registry

❑  ভারতের রন্ধনপ্রণালী বিশ্বের সেরা খাবারের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ।
❑  RBI এর করা সমীক্ষা অনুযায়ী ভারতের শহর ও গ্রাম উভয় ক্ষেত্রেই আর্থিক সাক্ষরতার হার অনেক কম রয়েছে ।
❑ সম্প্রতি আরও দুটি স্থানের নাম পরিবর্তন করতে চলেছে উত্তরপ্রদেশ সরকার । গোরখপুর জেলার 'মুন্দেরা বাজার' পৌরসভার নাম পরিবর্তন করে 'চৌরি-চৌরা' এবং দেওরিয়া জেলার 'তেলিয়া আফগান' গ্রামের নাম পরিবর্তন করে 'তেলিয়া শুক্লা' করা হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

❑ RBI এর প্রাক্তন গভর্নর সি রঙ্গরাজন সম্প্রতি “Forks in the Road: My Days at RBI and Beyond” নামে একটি বই লিখেছেন । 
সি রঙ্গরাজন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৯তম গভর্নর ছিলেন । 
RBI এর প্রাক্তন গভর্নর সি রঙ্গরাজন সম্প্রতি “Forks in the Road: My Days at RBI and Beyond” নামে একটি বই লিখেছেন ।

 
❑  ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজরায়েলের গবেষকরা এবং বর্তমানে GNB1 Encephalopathy নামক একটি বিরল জেনেটিক রোগের চিকিৎসার জন্য একটি ওষুধ তৈরি করার চেষ্টা করছেন । 
ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইজরায়েলের গবেষকরা এবং বর্তমানে GNB1 Encephalopathy নামক একটি বিরল জেনেটিক রোগের চিকিৎসার জন্য একটি ওষুধ তৈরি করার চেষ্টা করছেন ।

❑   কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রক এবং DRDO সম্প্রতি পার্বত্য অঞ্চলে ঝুঁকিপূর্ণ জলবিদ্যুৎ প্রকল্প বা পাওয়ার স্টেশনগুলির প্রাথমিক সতর্কতা ব্যবস্থাপনারর জন্য একটি চুক্তি স্বাক্ষর করেছে।

❑ 27 ডিসেম্বর পালন করা হল 'আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবস' হিসেবে (International Day of Epidemic Preparedness).এইয়েই ডিঙতই পালনের প্রধান উদ্দেশ্য হল সাধারণ মানুষের মধ্যে মহামারী সম্পর্কে সচেতনতা তৈরি । 
 
❑  সম্প্রতি মালদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিনকে 11 বছরের কারাদণ্ড দেওয়া হল । মালদ্বীপের ফৌজদারি আদালত, দুর্নীতি ও অর্থ পাচারের অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পরে তাঁকে 11 বছরের কারাদণ্ড এবং 5 মিলিয়ন ডলার জরিমানা করেছে ।
 

  Read More : 

 

তোমাদের কোনো প্রশ্ন বা মতামত থাকলে তা তোমরা এই পোস্টের নিচে থাকা কমেন্ট বক্সে জানাতে পারো ।

আমাদের লেটেস্ট পোস্টের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজ জয়েন করতে পারো । আমাদের ফেসবুক পেজ জয়েন করার জন্য পাশের লিংকটিতে ক্লিক কর: Pothon Pathon Facebook Page

 

আমাদের Telegram Channel এ জয়েন হতে পাশের লিংক এ ক্লিক করন: Pothon Pathon Telegram

এছাড়া অন্যান্য প্রশ্নের উত্তর পেতে আমাদের মেল করতে পারো | আমাদের মেল আইডি হল: pothonpathononline@gmail.com

Tags: Current Affairs in Bengali, Daily Bengali Current affairs pothon pathon online, bangla daily current affairs, Today's Current affairs, 28 December 2022 Current Affairs

0/Post a Comment/Comments

Please put your valuable comments.

Previous Post Next Post